প্রোগক্রিয়ার জন্য লেখো

শাফায়েত আশরাফ | এপ্রিল ০৭, ২০১৪

আমরা অনেকেই প্রোগ্রামিং কনটেস্ট নিয়ে বাংলা লেখা খুজি কিন্তু দু:খজনকভাবে এখনো এ বিষয়ে অনলাইনে যথেষ্ট বাংলা লেখা নেই। তোমরা অনেকেই হয়তো লিখতে চাও কিন্তু নিজের ওয়েবসাইট খোলার ঝামেলার কারণে লেখা হয়ে উঠেনা। প্রোগক্রিয়া এখন থেকে সুযোগ দিচ্ছে খুব সহজে তোমাদের লেখাগুলো ছাপানোর! প্রোগক্রিয়াতে লেখালেখি করে তুমি অ্যালগোরিদম শিখাতে পারো বা অনুপ্রেরণা দিতে পারো হাজার হাজার ছেলেমেয়েকে।

প্রোগক্রিয়ায় লিখতে হলে আমাদেরকে ইমেইল করতে হবে এই ঠিকানায়: [email protected]। ইমেইলে ডকুমেন্ট আকারে(doc/odt) তোমার লেখাটা থাকবে। সেই সাথে থাকবে তোমার নাম এবং নিজের সম্পর্কে ৩-৪ লাইনে কিছু কথা যেখানে থাকতে পারে তুমি কোথায় পড়ো/কাজ করো বা কোন প্রোগ্রামিং কনটেস্টে অংশ নিয়েছো এসব কথা।

তোমার লেখা অনেক বিষয়ে হতে পারে। যেমন অ্যালগোরিদম টিউটোরিয়াল, কনটেস্টের সমস্যার সমাধান, প্রোগ্রামিং কনটেস্টে ভালো করার উপায়, তোমার কনটেস্ট অভিজ্ঞতা ইত্যাদি ইত্যাদি। অন্য ভাষার লেখা অনুবাদও করা যেতে পারে তবে সেক্ষেত্রে অবশ্যই মূল লেখকের অনুমতি নিতে হবে।

তোমার লেখাটা ছাপানোর আগে রিভিউ করা হবে। লেখার মানের ব্যাপারে আমরা খুবই যত্নশীল। বিশেষ করে টিউটোরিয়াল লেখার ক্ষেত্রে তোমার লেখায় এই পয়েন্টগুলো থাকতে হবে:

  • অ্যালগোরিদমটা কেন শিখবো, কি ধরণের প্রবলেম এটা দিয়ে সমাধান করা যাবে। অর্থাৎ কিছু অণুপ্রেরণাদায়ী কথাবার্তা যেটা পড়ে সবাই অ্যালগোরিদমটা শিখতে চাইবে।

  • অ্যালগোরিদমটা শেখার আগে আমার কি কি জানা দরকার? যেমন ম্যাক্সফ্লো শেখার আগে বিএফএস, ডিএফএস ইত্যাদি ভালো করে শিখে ফেলা দরকার।

  • বিভিন্ন উদাহরণ বা প্রয়োজনে ছবি ব্যবহার করে অ্যালগোরিদমের বর্ণনা।

  • অ্যালগোরিদমের কমপ্লেক্সিটি। শুধু "কমপ্লেক্সিটি O(n)" এভাবে লিখে না দিয়ে কেন O(n) হয়েছে সেটা লিখতে হবে।

  • অ্যালগোরিদমের ইমপ্লিমেন্টেশন। এটা সুডোকোড বা আসল কোড হতে পারে তবে এমন ভাবে লিখতে হবে যেন পড়লে সহজে বোঝা যায়।

  • বিভিন্ন অনলাইন জাজের যেসব প্রবলেম এই অ্যালগোরিদম ব্যবহার করা সমাধান করা যাবে তার একটা তালিকা। তালিকাটাকে চাইলে তুমি বিগিনার, অ্যাডভান্সড ইত্যাদি ভাগে ভাগ করতে পারো।

উপরের পয়েন্টগুলো শুধুই একটা গাইডলাইন, প্রয়োজনে কোন পয়েন্ট বাদ দেয়া, যোগ করা যাবে। মূলত রিভিউ এর সময় দেখা হবে তোমার লেখাটা অ্যালগোরিদমটা শেখার জন্য যথেষ্ট নাকি, সহজে বোঝা যায় নাকি এবং অবশ্যই কোন ভুল আছে নাকি। লেখাটা যদি ছাপানো না হয় তাহলে তোমাকে কেন হয়নি সেটা জানিয়ে দেয়া হবে, তুমি সুযোগ পাবে ঠিকঠাক করে আবার পাঠানোর। প্রোগক্রিয়াতে ছাপানো আগের লেখাগুলো দেখে তুমি কিছুটা ধারণা নিতে পারো।

প্রোগ্রামিং কনটেস্ট, ইনফরমেটিক্স অলিম্পিয়াড, অ্যালগোরিদমের বাইরের কোন বিষয়ের লেখা ছাপানো হবেনা। অর্থাৎ ওয়েব ডিজাইন, ফ্রিল্যান্সিং, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টিউটোরিয়াল যেটা কনটেস্টের সাথে সম্পর্কিত না এমন লেখা আমরা ছাপাবো না।

প্রোগক্রিয়ার লেখাটা পুরোপুরি স্বেচ্ছাসেবামূলক কাজ। তবে এ ব্যাপারে নিশ্চিত থাকতে পারো যে তোমার লেখা অনেক ছেলেমেয়ের কাজে লাগবে যাদের আশেপাশে প্রশিক্ষণ দেবার বা উৎসাহ দেবার মত কেও নেই। প্রত্যেকে তার পছন্দের বিষয়টা নিয়ে লিখলে অল্পদিনেই আমরা বাংলায় অ্যালগোরিদম আর প্রোগ্রামিং কনটেস্ট নিয়ে অনেক রিসোর্স তৈরি করে ফেলতে পারবো। তোমার লেখা যথেষ্ট ভালো হলে এবং তুমি নিয়মিত এ ধরণের কাজ করতে চাইলে তুমিও সুযোগ পাবে প্রোগ্রক্রিয়ার রিভিউ কমিটিতে কাজ করার।


শাফায়েত আশরাফ

২০১২ এর ন্যাশনাল প্রোগ্রামিং কন্টেস্টের চ্যাম্পিয়ন এবং বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াডের প্রবলেমসেটার। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়ছেন।