IUT ন্যাশনাল প্রোগ্রামিং কন্টেস্ট

মীর ওয়াসি আহমেদ | অক্টোবর ৭, ২০১৩
গত শনিবার IUT তে আয়োজিত হলো ন্যাশনাল প্রোগ্রামিং কন্টেস্ট। প্রথম তিনটি শীর্ষস্থানে ছিলো যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কন্টেস্টটি নিয়ে লিখেছেন মীর ওয়াসি আহমেদ।

DU B

চ্যাম্পিয়ন টিম - DU B (বাম দিক থেকে – মমন্থ মাসহাক মন্ময়, যোবায়ের হাসান এবং মুহাম্মদ রিদোয়ান)। ফটো কার্টেসি - শিপলু হাওলাদার।



অনেকদিন ধরে বাংলাদেশের কম্পিটিটিভ প্রোগ্রামিং অঙ্গনে যেন কন্টেস্ট খরা চলছিল। সর্বশেষ NSU কন্টেস্টে হয়েছিল সেই মার্চে। ছ'মাসের সেই অচলাবস্থা কাটিয়ে গত ৫ অক্টোবর IUTতে অনুষ্ঠিত হয়ে গেল ন্যাশনাল কন্টেস্ট। অংশগ্রহণকারী দল ছিল ৯৭ টি। পরীক্ষার কারণে বুয়েটের দলগুলো অংশ না নেওয়াতে কন্টেস্টের জৌলুস কিছুটা কমে গেলেও প্রতিদ্বন্দ্বিতার কোন কমতি হয় নি।

পাঁচ ঘণ্টার উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতা শেষে এককভাবে সর্বোচ্চ সাতটি সমস্যার সমাধান করে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের DU B। দলের সদস্যরা হলেন যোবায়ের হাসান, মুহাম্মদ রিদোয়ান এবং মমন্থ মাসহাক মন্ময়। অভিজ্ঞতা এবং স্কিল - এ দুটো মানদণ্ডেই যোগ্যতম দলটিই চ্যাম্পিয়ন হয়েছে এটা বোধহয় বলাই যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গত কয়েকটি জাতীয় কন্টেস্টে নিজেদের শক্তিশালী উপস্থিতির কথা জানান দিয়ে আসছিল। ছটি সমস্যা সমাধান করে রানার আপ হয়ে নাফিস সাদিক, অনিন্দ্য মজুমদার এবং সুমন ভদ্রের JU Assassins দল সেটা আরেকবার প্রতিষ্ঠা করল। এটা এখন পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে কোন জাতীয় প্রোগ্রামিং কন্টেস্টে সেরা পাফরমেন্স।

JU Assassins

রানার আপ টিম - JU Assassins (বাম দিক থেকে – নাফিস সাদিক, অনিন্দ্য মজুমদার এবং সুমন ভদ্র)। ফটো কার্টেসি - শিপলু হাওলাদার।



বাংলাদেশের কন্টেস্ট জায়ান্ট শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের attoprottoyee_!six শুরুতে কিছুটা পিছিয়ে পড়েও অসামান্য দৃঢ়তা প্রদর্শন করে এবং ৬টি সমস্যার সমাধান করে তৃতীয় স্থান লাভ করে। এই দলে ছিলেন সৈয়দ শাহরিয়ার মঞ্জুর, নাফিস আহমেদ এবং ইমতিয়াজ শাকিল সিদ্দিকী। মজার ব্যাপার হলো তাদের দলের নামকরণ হয়েছিল কোন কন্টেস্ট ৬টি প্রবলেম না করতে পারার বিষয়টা থেকে। তারা নিশ্চয়ই পরের কন্টেস্টে নতুন কোন নাম ব্যবহার করবে! NSU কন্টেস্টের মত এইবারও দলটি একমাত্র দল হিসেবে কোন একটা সমস্যা (প্রবলেম H) সমাধান করে।

এছাড়াও দুটি দলের কথা আলাদা করে বলতে হবে। তারা হচ্ছে ষষ্ঠ স্থান পাওয়া ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের DIU_Primitive দল আর ত্রয়োদশ স্থান পাওয়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের PUST_SNIPERS। সাধারণত জাতীয় প্রোগ্রামিং কন্টেস্টের শীর্ষস্থানগুলোতে আমরা ঘুরে ফিরে একই নামকরা বিশ্ববিদ্যালয়গুলোকে দেখতে পাই যাদের চমৎকার প্রোগ্রামিং কন্টেস্টের কালচার আছে। সেখানে এই দুটো টিমের সাফল্য ছিলো আলাদা করে চোখে পড়ার মতো।

attoprottoyee!six

সেকেন্ড রানার আপ - attoprottoyee_!six (ইমতিয়াজ শাকিল সিদ্দিকী, নাফিস আহমেদ এবং সৈয়দ শাহরিয়ার মঞ্জুর)। ফটো কার্টেসি - শিপলু হাওলাদার।



শনিবার সকাল থেকেই অঝোরে বৃষ্টি হচ্ছিল - আর তাই স্বাভাবিকভাবেই কন্টেস্ট শুরু হয়েছিল একটু দেরিতে। শুরু হতে না হতেই প্রথম অ্যাক্সেপ্টেড সল্যুশনটা এসে পড়ে মাত্র তিন মিনিটের মাথায়, DU B এর কাছ থেকে - প্রবলেম A। অল্প কিছুক্ষণের মধ্যেই A এর অনেকগুলো সঠিক সমাধান give-away হিসেবে এটাকে সার্থক করে তোলে। এরপরে আসে D এবং E এর সঠিক সমাধান - দুটো সহজ কিন্তু ট্রিকি প্রব্লেম। ৭৬ মিনিটে B এবং ৮৮ মিনিটে C এর প্রথম সমাধান আসে। ১৪৯ মিনিটে DIU_Primitive জিওমেট্রি প্রবলেম F সমাধান করে সবাইকে তাক লাগিয়ে দেয়। এই ছটা প্রবলেম এর বাইরে সমাধান হয় আরও দুটো প্রবলেম। ২৪৭ মিনিটে DU B প্রবলেম J সমাধান করে। অন্যদিকে attoprottoyee_!six সমাধান করে প্রবলেম H। শেষ দিকে মরিয়া হয়ে তাদের এবং DU A কে প্রবলেম F এর সাবমিশন করতে দেখা যায়, যদিও তাদের অ্যাপ্রোচ ভুল ছিল। এই প্রবলেমে এই দুটো দলের সাবমিশন ছিল যথাক্রমে ৩৩ এবং ১৯ টি!

এই প্রতিযোগিতার প্রবলেমসেটারদের সমন্বয়ক ছিলেন তাসনিম ইমরান সানী। তার সাথে ছিলেন তৌহিদুল ইসলাম তালুকদার, অনিন্দ্য দাশ, শিপলু হাওলাদার, আনা ফারিহা, মশিউর রহমান, আবু ওবায়দা, এফ এ রেজাউর রহমান চৌধুরী, মুহাম্মদ হেদায়েত এবং মীর ওয়াসি আহমেদ। বিশেষ করে অনিন্দ্য দাশ যুক্তরাষ্ট্রে বসে যেভাবে সেট প্রস্তুতিতে সাহায্য করেছেন তাতে করে আলাদা করে তাকে ধন্যবাদ দিতেই হবে।

এরা হচ্ছে এই কন্টেস্টের সেরা দশটা দল। পুরো স্কোরকার্ডটা এই লিংকে পাওয়া যাবে।

১. ঢাকা বিশ্ববিদ্যালয় - DU B
২. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় - JU_Assassins
৩. শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - attoprottoyee_!six
৪. ঢাকা বিশ্ববিদ্যালয় - DU A
৫. শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - SUST_Osomapto
৬. ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় - DIU_Primitive
৭. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় - JU Oprottashito
৮. নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় - NSU Ordinary
৯. ঢাকা বিশ্ববিদ্যালয় - DU C
১০. শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় - SUST_Minions

মীর ওয়াসি আহমেদ

মীর ওয়াসি আহমেদ ২০১১ এর ACM ICPC ঢাকা রিজিওনালের চ্যাম্পিয়ন এবং ২০১২ এর ওয়ার্ল্ড ফাইনালিস্ট। পড়াশুনা করেছেন বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিং এ। বর্তমানে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন মুক্তসফটে।