ICPC ঢাকা রিজিওনাল ২০১২

মীর ওয়াসি আহমেদ | অক্টোবর ৩০, ২০১২

দেখতে দেখতে আরেকটি রিজিওনাল কনটেস্টের দ্বারপ্রান্তে চলে এলাম আমরা। তবে এবারের কনটেস্টটি আগের যেকোন বারের তুলনায় একটু আলাদা; কারণ এবারই প্রথম প্রিলিমিনারি রাউন্ডের মাধ্যমে রিজিওনাল কনটেস্টে অংশগ্রহণকারী দলগুলো মনোনীত করা হবে। এখন জেনে নেওয়া যাক এই প্রিলিমিনারী রাউন্ড সম্পর্কিত কিছু তথ্য:

  • প্রিলিমিনারি কনটেস্টে অংশগ্রহণের জন্যে কোন রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।
  • কোন বিশ্ববিদ্যালয়ের যে কোন সংখ্যক দল নভেম্বরের ১০ তারিখ বিকেল ৩টা থেকে রাত আটটা পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত এই প্রিলিমিনারি কনটেস্টে অংশ নিতে পারবে। দলগুলোর জন্যে নিজ নিজ বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণ করাটাই বাঞ্ছনীয়।
  • দলগুলোকে এসিএম আইসিপিসির অফিসিয়াল ওয়েবসাইটে ACM-ICPC 2012 Asia Regional Dhaka Site Online Preliminary Contest শীর্ষক কনটেস্টের অধীনে রেজিস্ট্রেশন করতে হবে। প্রিলিমিনারি রাউন্ড অনুষ্ঠিত হবে LightOJ তে। রেজিস্ট্রেশন করা সব দলকে ই-মেইলের মাধ্যমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে। এই ইউজার আইডি দিয়েই কেবলমাত্র এই রাউন্ডে অংশ নেওয়া যাবে।
  • রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৬ নভেম্বর। এর মানে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হলে রেজিস্ট্রেশন ফর্মের ভেরিফাইড হার্ডকপি অবশ্যই ৬ নভেম্বরের মধ্যে ঢাকা সাইট রেজিস্ট্রেশন টিমের কাছে পৌঁছাতে হবে। (উল্লেখ্য, রেজিস্ট্রেশন ফর্মে রেজিস্ট্রেশনের সময়সীমা ৫ নভেম্বর দেওয়া আছে যেটা পরে ১ দিন বাড়ানো হয়)
  • কনটেস্ট সংক্রান্ত সব আপডেট পাওয়া যাবে এখানে।
  • বিস্তারিত তথ্যের জন্যে (a) Preliminary round rules এবং (b) Additional rules দেখুন।
  • যে কোন তথ্যের জন্যে যোগাযোগ করুন: aktarhossain অ্যাট daffodilvarsity ডট edu ডট bd (ড. সৈয়দ আখতার হোসেন, বিভাগীয় প্রধান, সি এস ই বিভাগ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি)। এছাড়াও মেইল করা যাবে baps.bgd অ্যাট জিমেইল ডট কম এ।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রিলিমিনারি কনটেস্টে বেশি সংখ্যক দলের অংশগ্রহণ। এ বিষয়টি মাথায় রাখা প্রয়োজন যে, আমাদের সাইটে বেশি দল অংশ নিলে, ওয়ার্ল্ড ফাইনালে এই সাইটের স্লট বাড়বে যার মানে হচ্ছে বেশি সংখ্যক বাংলাদেশি দলের জন্যে পৃথিবীর সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে সম্মানজনক এই প্রোগ্রামিং প্রতিযোগিতার মূল পর্বে অংশগ্রহণের সুযোগ তৈরি হবে।


মীর ওয়াসি আহমেদ

মীর ওয়াসি আহমেদ ২০১১ এর ACM ICPC ঢাকা রিজিওনালের চ্যাম্পিয়ন এবং ২০১২ এর ওয়ার্ল্ড ফাইনালিস্ট। পড়াশুনা করেছেন বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিং এ। বর্তমানে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন মুক্তসফটে।