বিজিসি ট্রাস্ট প্রোগ্রামিং কন্টেস্ট ২০১২

ইকরাম মাহমুদ | সেপ্টেম্বর ১৫, ২০১২

DU Incendio

DU Incendio (বাম দিক থেকে – শাফায়েত আশরাফ, মমন্থ মাসহাক মন্ময় এবং বিধান রায়)। ফটো কার্টেসি - মীর ওয়াসি আহমেদ।



প্রথম আলো-বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় আন্তবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা চট্টগ্রামে অনুষ্ঠিত হলো সেপ্টেম্বর ৮ তারিখে। ২০১১ এর জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (NCPC) এর পর এই প্রথমবার ঢাকা বিশ্ববিদ্যালয় বুয়েটকে প্রথম স্থান থেকে সরিয়ে শিরোপা জিতে নেয়। কন্টেস্টের শেষে প্রথম দুটো শীর্ষস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের দখলে ছিলো। এটা ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য বিশাল কামব্যাক। কারণ শেষ জাতীয় প্রোগ্রামিং কন্টেস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শীর্ষ দুটি টিম DU Angry Birds এবং DU Incendio এর স্থান ছিলো যথাক্রমে ৫ম এবং ১০ম।

DU Incendio আটটি প্রবলেম সলভ করে শিরোপা জেতে। এই দলে ছিলো বিধান রায়, মমন্থ মাসহাক মন্ময় এবং শাফায়েত আশরাফ। সাতটি প্রবলেম সলভ করে দ্বিতীয় স্থানে ছিলো হাসনাইন হেইকেল জামি, মুহাম্মদ রিদোয়ান এবং যোবায়ের হাসানের দল DU Angry Birds। সাতটি প্রবলেম সলভ করে কিন্তু ঠিক ২৩৬ মিনিট পিছিয়ে তৃতীয় স্থানে ছিলো মো: নাজমুল হাসান রিয়াদ, প্রসেনজিৎ বড়ুয়া লিংকিন, মো: হাফিজ উদ্দিন এর দল BUET Aeternitas। এবারের কন্টেস্টের ফেভারিটস এবং শেষ জাতীয় প্রোগ্রামিং কন্টেস্টের (আইইউটি ৪র্থ ন্যাশনাল আইসিটি ফেস্ট প্রোগ্রামিং কনটেস্ট ২০১২) চ্যাম্পিয়ন মো: ইনজাম হোসেন, এফ. এ. রেজাউর রহমান চৌধুরী, প্রত্যয় মজুমদার এর দল BUET paincorp.lg সাতটি প্রবলেম সলভ করে চতুর্থ স্থানে ছিলো। ছয়টি প্রবলেম সলভ করে পরবর্তী তিনটি স্থানে ছিলো – BUET Kay Dynasty, SUST Palindrome এবং NSU Ardent। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বহুদিন পর শীর্ষ দশে জায়গা করে নেয় এই কন্টেস্টে। পুরো স্কোরবোর্ড পাওয়া যাবে এই লিংকে

উপরের দিকে ranklist এ মূল পার্থক্য তৈরী হয় প্রবলেম B এবং প্রবলেম J নিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শীর্ষ দুটো দল ছাড়া আর কেউ B সলভ করেনি। অন্য দিকে J সলভ করে শুধু DU Incendio, BUET Aeternitas এবং BUET paincorp.lg। DU Angry Birds তিনটা ভুল সাবমিশন করে J তে, তার কোন একটা মিলে গেলে হয়তো সেটা ranklist এ একটা বড়সড় পরিবর্তন নিয়ে আসতো।

(দুর্ভাগ্যজনক ভাবে, প্রবলেম J এর জাজ ডাটার একটি ইনপুট প্রবলেম ডেস্ক্রিপশন এর ইনপুট স্পেসিফিকেশন এর সাথে না মেলায় DU Angry Birds এর একটি সঠিক সাবমিশন Run Time Error পায়। ঐ সাবমিশনটি Accepted পেলে তারা কম পেনাল্টির কারনে চ্যাম্পিয়ন হতো।)

প্রথম আলো-বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় আন্তবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতার চিফ জাজ ছিলেন মো: মাহবুবুল হাসান আর কনটেস্ট ডিরেক্টর ছিলেন মো: তৌহিদুল ইসলাম তালুকদার। জাজ প্যানেলে আরো ছিলেন মোহাম্মদ মাহমুদুর রহমান, তাসনিম ইমরান সানি, মীর ওয়াসি আহমেদ, আবু ওবাইদা অপু, মো: শিপলু হাওলাদার, কাজী রাকিবুল হোসেন, মো: মশিউর রহমান, অনিন্দ্য দাস এবং ইকরাম মাহমুদ। Progক্রিয়া খুব শীঘ্রই অ্যানালাইসিস প্রকাশ করবে।


ইকরাম মাহমুদ

ইকরাম মাহমুদ ২০০৯ এবং ২০১২ এর ACM ICPC ওয়ার্ল্ড ফাইনালিস্ট। আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ২০০৬ এবং ২০০৭ এ। বর্তমানে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়শিয়ায় কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশুনা করছেন।