ফিচার


নভেম্বর ২২, ২০১৩ - ২০১৩ এর ওয়ার্ল্ড ফাইনালসে বাংলাদেশ

সেইন্ট পিটার্সবার্গে আয়োজিত ২০১৩ এর ACM ICPC ওয়ার্ল্ড ফাইনালসে পৃথিবীর সেরা ১২০টি দলের মধ্যে ছিলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের দুটো দলের ACM ICPC এর চূড়ান্ত প্রতিযোগীতার অভিজ্ঞতা নিয়ে লিখেছেন শাফায়েত আশরাফ।

অক্টোবর ১৮, ২০১৩ - Teach Yourself Programming in Ten Years

২১ দিনে প্রোগ্রামিং শেখা আসলে সম্ভব না। চমৎকার প্রোগ্রামার হবার জন্য প্রয়োজন প্রচুর সময় নিয়ে স্বেচ্ছাকৃত অনুশীলন। কিভাবে নিজেকে দশ বছর সময়ের মধ্যে একজন চমৎকার প্রোগ্রামারে পরিণত করা যায় সেটা নিয়ে লিখেছেন গুগলের ডিরেক্টর অফ রিসার্চ - পিটার নরভিগ। পিটার নরভিগের অনুমতিক্রমে লেখাটা বাংলায় অনুবাদ করেছেন ইকরাম মাহমুদ।

জুন ২৫, ২০১২ - মিহাই পাত্রাস্কুর চিঠি

মিহাই পাত্রাস্কু একজন রোমানিয়ান কম্পিউটার বিজ্ঞানী। আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে (IOI) ১৯৯৯ সালে রৌপ্য, ২০০০ ও ২০০১ সালে স্বর্ণপদক জয় করেন তিনি। ২০০৮ এ মাত্র দুই বছরে MIT থেকে PhD ডিগ্রী শেষ করেন মিহাই। তিনি ২০১০ থেকে আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড এর সায়েন্টিফিক কমিটির সদস্য ছিলেন। মিহাই পাত্রাস্কু ডাটা স্ট্রাকচার নিয়ে তার মৌলিক গবেষণার জন্য ২০১২তে Presburger Award পান। ২০১২ সালের ৫ই জুন মাত্র ২৯ বছর বয়সে মিহাই পাত্রাস্কু মারা যান ব্রেইন ক্যান্সারে। মিহাই পাত্রাস্কু ভীষণ স্বহৃদয় এবং ইন্সপায়ারিং একজন মানুষ ছিলেন। ২০০৫ এ আতামুরাদ হেযরেতগুলিয়েভকে লেখা তার একটি চিঠি আমরা আতামুরাদের অনুমতিক্রমে প্রকাশ করছি।

মে ৩০, ২০১৩ - কেন প্রোগ্রামিং কন্টেস্ট?

আজ থেকে বছরখানেক আগে কোডফোর্সেস সাইটের কিছু পোস্ট এবং মন্তব্যে প্রোগ্রামিং কনটেস্টের সমালোচলা করা হয়, সেগুলোর জবাব দিতে এই পোস্টটি করেন কোডফোর্সেস টিম এর দলনেতা মাইক মির্জায়ানভ। মূল রাশান থেকে গুগল আর ইয়াহু ট্রান্সলেশন টুল ব্যবহার করে ইংরেজিতে অনুবাদ করে সেখান থেকে বাংলা অনুবাদ করা হয়েছে। মূল লেখাটা থেকে কিছুটা সংক্ষেপিত। অনুবাদ মীর ওয়াসি আহমেদের আর সম্পাদনায় ইকরাম মাহমুদ। মাইকের অনুমতিক্রমে এখানে লেখাটা প্রকাশ করা হল।

মে ২৯, ২০১২ - সাক্ষাতকার - মোঃ মাহবুবুল হাসান

মোঃ মাহবুবুল হাসান বাংলাদেশের কম্পিটিটিভ প্রোগ্রামিং কমিউনিটিতে এক সুপরিচিত নাম। সেই কলেজ লেভেল থেকে শুরু করে আজ পর্যন্ত প্রোগ্রামিং কনটেস্টের সাথে জড়িত আছেন। দুবারের আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালিস্ট। কোডশেফের প্রোগ্রামার অফ দ্যা মান্থ। কোডফোর্সেস এ আগের রেটিংব্যবস্থায় প্রথম বাংলাদেশি রেড কোডার। বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক। আমরা তার সাথে কথা বলেছি বাংলাদেশে প্রোগ্রামিং কনটেস্টের বর্তমান অবস্থা, এর বিভিন্ন সমস্যা এবং তার সমাধানের উপায় নিয়ে।